Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
উৎসবমুখর পরিবেশে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

উৎসবমুখর পরিবেশে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ২০১৯-২০ স্নাতক প্রথম বর্ষের ‘খ’ ও ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়েছে।

শুক্রবার প্রচণ্ড শীত ও বৃষ্টিতে বৈরি আবহাওয়া উপেক্ষা করেই উৎসবমুখর পরিবেশে ‘খ’ ইউনিটের কলা ও মানবিক অনুষদ ও ‘গ’ ইউনিটে ব্যবসায় অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সকাল ১০টা থেকে ১১টা ‘খ’ ইউনিট ও বিকাল ৩ টা থেকে ৪ টায় ‘গ’ ইউনিটের পরীক্ষা শেষ হয়।

জানা গেছে, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণের হার ৫২ দশমিক ৫৬ ভাগ এবং ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণের হার ৪৯ দশমিক ৭২ ভাগ।

এ বছর প্রবেশপত্র থাকার পরেও ‘খ’ ও ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রায় শতাধিক শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারেননি। তবে এসএসসি বা এইচএসসি যে কোনো একটি পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড না থাকায় হলে ঢুকতে দেয়া হয়নি।

প্রবেশপত্রে সুস্পষ্টভাবে নির্দেশনা দেয়া ছিল, প্রবেশপত্রের সঙ্গে এসএসসি অথবা এইচএসসি পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড নিয়ে আসতে হবে। ফলে পরীক্ষার্থীরা এই নির্দেশনা পালন না করায় হলে ঢুকতে দেয়া হয়নি।

সরকারি বরিশাল মডেল স্কুল এন্ড কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয়, বরিশাল সরকারি মহিলা কলেজের এসকল কেন্দ্র থেকে কাগজপত্র যাচাই করে পরীক্ষার্থীদের ফিরিয়ে দেন কেন্দ্রের কর্তব্যরতরা।

পরীক্ষার বিষয়ে উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন বলেন যে, ভর্তি পরীক্ষার যাবতীয় কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিকভাবে সচেষ্ট আছে এবং এ বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটি, উপ-কমিটি ও ইউনিটভিত্তিক কমিটিগুলোর কেন্দ্র প্রধান, বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি, পুলিশ প্রশাসন, স্থানীয় প্রশাসন ও অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয় রেখে কাজ করে চলছে। আর সুশীল সমাজের প্রতিনিধি, জনপ্রতিনিধিসহ সবাই আমাদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

ভর্তি পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ টিম দায়িত্বরত ছিলেন এবং এছাড়া ডিজিটাল ডিভাইসের অপব্যবহার রোধে কেন্দ্রসমূহে ইলেকট্রনিক জ্যামার স্থাপন করা হয়।

চলতি ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীন ২৪টি বিভাগের এক হাজার ৪৪০টি আসনের বিপরীতে ৪৯ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতিটি আসনের বিপরীতে প্রতিযোগী প্রায় ৩৫ জন।

এখান থেকে শেয়ার দিন

Comments are closed.




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme