Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
করোনা-আক্রান্তদের শ,নাক্তকরণে রাশিয়ার বিশেষ প্রযুক্তি ব্যবহার

করোনা-আক্রান্তদের শ,নাক্তকরণে রাশিয়ার বিশেষ প্রযুক্তি ব্যবহার

আন্তর্জাতিক খবর: করোনার-সংক্রমণ ঠেকাতে চেহারা শ,নাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করছে রাশিয়া। বিশেষ এই প্রযুক্তির মাধ্যমে করোনা সং,ক্রমিত রোগীর সংস্পর্শে আসা সবাইকে চিহ্নিত করা হচ্ছে বলে জানিয়েছে মস্কো পুলিশ। তবে এই বিষয়ে মস্কো পুলিশ দা,বি করছে, কোয়ারেন্টাইন বা লক-ডাউন অমান্যকারীদের তথ্যও এতে পাওয়া যাচ্ছে।

এছাড়াও এই প্রযুক্তির সহায়তায় কমিয়ে আনা সম্ভব করোনা সং,ক্রমণ বা মৃ,ত্যু হারও। অন্যদিকে করোনায় সর্বোচ্চ থেকে সর্বনিম্ন ২৫ হাজার সং,ক্রমণ হয়েছে এমন দেশ-গুলোর মধ্যে সবচেয়ে কম মৃ,ত্যু রাশিয়ায়। দেশটিতে সংক্রমিত রোগীর সংখ্যা প্রায় পৌনে এক লাখ হলেও মারা গেছেন মাত্র ছয়শো এর বেশি মানুষ। তবে শুরু থেকেই বেশ কড়া-কড়ির কারণে তুলনামূলক কমানো গেছে দেশটিতে মৃ,ত্যু হার। সং,ক্রমণ কমাতে ক্যামেরার মাধ্যমে চিহ্নিত করা হচ্ছে কোয়ারেন্টাইন অমান্যকারীদের। পাশাপাশি সং,ক্রমিত ব্যক্তির সংস্পর্শে আশাদেরও শ,নাক্ত করছে বিশেষ এই প্রযুক্তি।

এছাড়াও এনটেকল্যাব নামক বিশেষ এই প্রযুক্তির প্রতিষ্ঠাতা আরটিম কুখার্নকো জানান, করোনা-ভাইরাস থেকে বাঁ,চতে শহরের সিসি ক্যামেরায় যুক্ত করা হয়েছে বিশেষ এই প্রযুক্তি। যার মাধ্যমে কোয়ারাইন্টাইনে থাকা ও আ,ক্রান্তদের ফেস ডিটেক্ট করা হচ্ছে।

অপরদিকে এনটেকল্যাবের প্রধান গণ-সংযোগ কর্মকর্তা রিকোলে গ্রুনিন জানান, কেউ লক-ডাউন বা কোয়ারেন্টাইন অমান্য করলেই স্ক্রিনে ভেসে উঠবে তার ঠিকানা, ছবি এমনকি পাসপোর্টের সব তথ্য। শুধু তাই নয়, চেহারা বিশ্লেষণের এই প্রযুক্তি যথেষ্ট কার্যকর। এতে খুবই সহজেই একজন মানুষের সব তথ্য পাওয়া সম্ভব। যা প্রশাসনকে আইনি পদক্ষেপ বা সতর্ক বার্তা দিতে সহায়তা করবে। মস্কো পুলিশ বলছে, মার্চের মাঝা-মাঝি পর্যন্ত দেশটির বিভিন্ন শহরে বসানো ক্যামেরায় লক-ডাউন অমান্য করা দু’শ জনকে শ,নাক্ত করা গেছে।

এখান থেকে শেয়ার দিন

Comments are closed.




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme