Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
করোনা-ভ্যাকসিন নিয়ে সু-খবর দিল চীন

করোনা-ভ্যাকসিন নিয়ে সু-খবর দিল চীন

নিউজ ডেক্স: চলতি বছরের শেষের দিকে চীনের ন্যাশনাল-ফার্মাসিউটিক্যাল গ্রুপ-সিনোফার্মের তৈরি করোনা-ভাইরাসের একটি ভ্যা,কসিন জন-সাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত হতে পারে। বুধবার দেশটির সরকারি সংবাদ-মাধ্যমে সিনো-ফার্মের ভ্যা,কসিনের ব্যাপারে এই আশা-বাদ জানানো হয়েছে। যদিও এর আগে এই ভ্যা,কসিনটি ২০২১ সালে সহজ-লভ্য হতে পারে বলে প্রত্যা,শার কথা জানিয়েছিল সিনো-ফার্ম।

সিনো-ফার্মের চেয়ারম্যান লিউ-জিংঝেন রাষ্ট্রীয় সম্প্রচার-মাধ্যম সিসি-টিভিকে বলেছেন, আগামী তিন মাসের তাদের তৈরি করোনা-ভাইরাসের ভ্যা,কসিনের মানব-দেহে শেষ-ধাপের পরীক্ষা সম্পন্ন হবে বলে প্র,ত্যাশা করা হচ্ছে।

সিনো-ফার্মের সহযোগী প্রতিষ্ঠান চায়না-ন্যাশনাল-বায়োটেক গ্রুপ (সিএনবিজি) করোনা-ভাইরাসের দু’টি ভ্যা,কসিনের প্রকল্প পরিচালনা করছে। চীনে করোনা-ভাইরাসের সং,ক্রমণ-হ্রাস পাওয়ায় পরীক্ষা চালানোর জন্য পর্যাপ্ত-সংখ্যক রোগী-মিলছে না; যে কারণে ২০২১ সালের আগে ভ্যা,কসিনটি পুরো-পুরি ব্যবহারের জন্য প্রস্তুত করা সম্ভব-না-ও হতে পারে বলে গত জুনে জানিয়েছিল সিএনবিজি।

তবে তখন থেকে ভ্যা,কসিনের পরীক্ষা চালানোর জন্য দেশের বাইরে বি,কল্প জায়গা খুঁ,জতে-থাকে চীন। সব ধরনের প্রতি-বন্ধকতা পে,রিয়ে ইতো-মধ্যে সংযুক্ত আরব আমিরাত,সহ আরও কয়েকটি দেশে ভ্যা,কসিনটির পরীক্ষা চালানোর-প্রক্রিয়া শুরু করেছে বেইজিং।

সিনোফার্মের তৈরি ভ্যা,কসিনটি তৃতীয় ধাপের পরীক্ষায় প্রবেশ করেছে; শেষ এই-ধাপে ১৫ হাজারের মানুষের শরীরে তা প্রয়োগ করা হবে। চীনের দু’টি ভ্যা,কসিনের পরীক্ষা-মূলক প্রয়োগ হবে সংযুক্ত আরব আমিরাতে। চীনের রাষ্ট্র-নিয়ন্ত্রিত অপর কোম্পানি সিনোভ্যাক বায়ো-টেকের আরেকটি সম্ভাব্য ভ্যা,কসিনের শেষ-ধাপের পরীক্ষা ব্রাজিলে শুরু হয়েছে।

এছাড়াও দেশটির সামরিক-বাহিনীর গবেষণা শাখা ও ক্যানসিনো বায়োলজিকসের তৈরি আরেকটি ভ্যা,কসিন ইতো-মধ্যে মাঝ-পর্যায়ের পরীক্ষায় পৌঁছেছে। ভ্যা,কসিনটি সামরিক-বাহিনীর সদস্যদের দেহে প্রয়োগে নিরা-পদ এবং রোগ-প্রতিরোধ ক্ষ,মতা বাড়াতে স,ক্ষম হয়েছে বলে জানিয়েছে ক্যানসিনো। এই ভ্যা,কসিনটিও চীনের বাইরে শেষ ধাপের পরীক্ষা চালানোর-সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এখান থেকে শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme