Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
কাশ্মীরে সীমিতভাবে মোবাইল চালু, বন্ধ রয়েছে ইন্টারনেট ও প্রিপেইড সংযোগ

কাশ্মীরে সীমিতভাবে মোবাইল চালু, বন্ধ রয়েছে ইন্টারনেট ও প্রিপেইড সংযোগ

দীর্ঘ ৭২ দিন বন্ধ থাকার পর জম্মু ও কাশ্মীরে ফের পোস্টপেইড মোবাইল সেবা চালু করা হয়েছে।

সোমবার স্থানীয় সময় দুপুর থেকে মোবাইল সেবা ফের চালু হয় বলে জানিয়েছে এনডিটিভি। তবে প্রিপেইড সংযোগ ও ইন্টারনেট এখনও চালু করা হয়নি।

ভারত সরকার ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর অঞ্চলটির মোবাইল ফোন সংযোগ, ল্যান্ডফোন ও ইন্টারনেট বন্ধ করে দিয়েছিল এবং এদিন প্রায় ৪০ লাখ পোস্টপেইড মোবাইল সংযোগ ফের চালু করা হয়েছে।

গত মাস থেকে ৮০ শতাংশ ল্যান্ডফোন সংযোগ সচল হলেও অনেকেরই ল্যান্ডফোন সংযোগ নেই বলে জানিয়েছেন কর্মকর্তারা।

দুই মাসেরও বেশি সময় পর কাশ্মীরের ভিতরে ও বাইরে থাকা পরিবারের সদস্য ও বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে পেরে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বস্তি প্রকাশ করেছেন অনেক ব্যবহারকারী।

সন্ত্রাসী হামলার আশঙ্কায় আগস্টের শুরুতে ভারতের কেন্দ্রীয় সরকার সতর্কতা জারি করলে হাজার হাজার পর্যটক, শ্রমিক, শিক্ষার্থী ও তীর্থযাত্রী এলাকাটি ছেড়ে যান।

সে সময় উপত্যকাটিতে ২০ থেকে ২৫ হাজার পর্যটক ছিলেন বলে ভারতের পর্যটন বিভাগের কর্মকর্তারা বলেছিলেন। কেবল ৩ আগস্টই কাশ্মীর থেকে ফিরে যায় ৬ হাজারেরও বেশি পর্যটক।

সহিংসতার আশঙ্কায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকে গৃহবন্দি করার পাশাপাশি পাঠানো হয় বাড়তি সেনা এবং ইন্টারনেট ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন করে দেয়ার পর ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার সংবিধানে কাশ্মীরকে দেয়া বিশেষ মর্যাদা বাতিল করে সেটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেয়।

অবরুদ্ধ কাশ্মীরের বাসিন্দাদের ওপর আরোপ করা হয় নানান বিধিনিষেধ। সেই থেকে ভূস্বর্গখ্যাত উপত্যকাটি ছিল পর্যটকশূন্য।

এখান থেকে শেয়ার দিন

Comments are closed.




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme