Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
কাশ্মীর পরিস্থিতি স্বচক্ষে দেখতে চেয়ে ছয় মার্কিন এমপির চিঠি

কাশ্মীর পরিস্থিতি স্বচক্ষে দেখতে চেয়ে ছয় মার্কিন এমপির চিঠি

প্রায় তিন মাস ধরে অব*রুদ্ধ কাশ্মীর পরিস্থিতি স্বচক্ষে দেখতে সেখানে সদস্যদের পাঠানো হবে বলে সিদ্ধান্ত নিয়েছে মার্কিন কংগ্রেস। তবে ওয়াশিংটনে নিযুক্ত রাষ্ট্রদূতের মাধ্যমে মার্কিন কংগ্রেসের ছয় সদস্য এ নিয়ে একটি চিঠিও দিয়েছেন ভারতীয় রাষ্ট্রদূতকে এবং কংগ্রেসের ছয় সদস্যের স্বাক্ষরিত চিঠিটি যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলার কাছে পাঠানো হয়েছে।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরকে ভেঙে দু’ভাগ করে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। বন্ধ করে দেয়া হয় সেখানের সকল ইন্টারনেট-মোবাইল পরিষেবা। তবে সংবাদমাধ্যমের ওপর আরোপ করা হয় কড়াকড়ি। আ*টক করা হয় বিরো*ধী নেতাদের।

প্রায় তিন মাস অব*রুদ্ধ কাশ্মীর পরিস্থিতি স্বচক্ষে দেখতে সেখানে সদস্যদের পাঠানো হবে বলে সিদ্ধান্ত নিয়েছে মার্কিন কংগ্রেস। তবে গত ১৬ অক্টোবরের বৈঠকে হর্ষবর্ধন শ্রিংলা কাশ্মীর পরিস্থিতি সম্পর্কে তাদের যা জানিয়েছিলেন যে, কাশ্মীরের প্রকৃত চিত্রটি তেমন নয় বলেই জেনেছেন কংগ্রেস সদস্যরা। তারা কাশ্মীর সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতেই এমন পদক্ষেপ নিলেন।

গত বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দফতরের সহকারী সচিব অ্যালিস জি ওয়েলসের প্রতিবেদনে কাশ্মীর পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানানো হয়।

উপত্যকায় রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে স্বাভাবিক অবস্থা ফেরানোর নির্দেশনাও চাওয়া হয়েছে ভারত সরকারের কাছে। ঐ দিনই হর্ষবর্ধনকে চিঠিটি লেখেন প্রতিনিধি পরিষদের সদস্য ডেভিড এন সিসালিনি, ডিনা টাইটাস, ক্রিসি হুলাহ্যান, অ্যান্ডি লেভিন, সুজান ওয়াইল্ড এবং জেমস পি ম্যাকগভর্ন।

চিঠিতে হর্ষবর্ধনের কাছে তারা জানতে চেয়েছেন, উপত্যকায় ল্যান্ডলাইন সংযোগ পুরোপুরি ফিরেছে কি না, না ফিরলে কত সময় লাগবে? সবাই ইন্টারনেট সংযোগ কবে থেকে পাবেন? জননিরাপত্তা আইনসহ অন্যান্য আইনে কতজন গ্রেফতার হয়েছেন? কারফিউয়ের অবস্থা কী? কাশ্মীরে বিদেশি সাংবাদিক প্রবেশে বাধা দেয়া হচ্ছে কেন? মার্কিন কংগ্রেস সদস্যসহ অন্য বিদেশি কর্মকর্তাদের কবে থেকে জম্মু-কাশ্মীরে যেতে দেয়া হবে?

চিঠিতে তারা লিখেছেন যে, ‘গোটা বিষয়টিতে তখনই স্বচ্ছতা আসবে, যখন সাংবাদিক ও কংগ্রেস সদস্যদের ওই এলাকায় অবাধ চলাচলে বাধা দেয়া হবে না এবং আমরা ভারতকে আহ্বান জানাচ্ছি, তারা যেন দেশি-বিদেশি সাংবাদিক ও অন্য বিদেশিদের জন্য কাশ্মীরে যেতে বাধা না দিক।’

এখান থেকে শেয়ার দিন

Comments are closed.




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme