Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
দেশের সর্ববৃহৎ জলবায়ু-উদ্বাস্তু আশ্রয়-কেন্দ্রের উদ্বোধন

দেশের সর্ববৃহৎ জলবায়ু-উদ্বাস্তু আশ্রয়-কেন্দ্রের উদ্বোধন

নিউজ ডেক্স: জলবায়ু-উদ্বাস্তুদের জন্য কক্সবাজারের খুরুশকুলে নির্মাণ করা হয়েছে দেশের সর্ববৃহৎ আশ্রয়ণ-কেন্দ্র। প্রকল্পের প্রথম-ধাপে নির্মিত ২০টি ভবনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। জানা যায়, বৃহস্পতিবার (২৩ জুলাই) গণ-ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন তিনি।

যেখানে আশ্রয়-পাবে জলবায়ু-জনিত ঘূর্ণি-ঝড়ে-উদ্বাস্তু হওয়া চার হাজার ৪০৯টি পরিবার। প্রথম পর্যায়ে ২০টি ভবনে আশ্রয়-পাবে ৬০০ পরিবার। ১০০১ টাকা নামমাত্র মূল্যে এসব ফ্ল্যাট-হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্ঠানে কক্সবাজার প্রান্তে খুরুশকুল আশ্রয়ণ-প্রকল্পে উপস্থিত ছিলেন কক্সবাজার-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, চকরিয়া-পেকুয়া আসনের সংসদ-সদস্য জাফর আলম, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ-সদস্য আশেক উল্লাহ রফিক, কানিজ ফাতেমা আহমদ এমপি, প্রকল্প-পরিচালক (অতিরিক্ত সচিব) মাহবুব হোসেন, চট্টগ্রামের বিভাগীয়-কমিশনার এবিএম আযাদ।

সেনা-বাহিনীর দশম পদাতিক-ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার মো. মাঈন উল্লাহ চৌধুরী, কক্সবাজার উন্নয়ন কর্তৃ-পক্ষের চেয়ারম্যান কর্নেল (অব.) ফোরকান আহমদ, কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন, কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী।

পুলিশ-সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যা,ডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও পৌর-মেয়র মুজিবুর রহমান, সাবেক-এমপি এথিন রাখাইন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল, খুরুশকুল ইউপি-চেয়ারম্যান জসিম উদ্দিনসহ প্রশাসন, সামাজিক, রাজনৈতিক ও সুশীল সমাজের ব্যক্তিরা।

সরকারের নিজস্ব অর্থায়নে ১৮০০ কোটি টাকা ব্যয়ে প্রথম-ধাপে নির্মিত পাঁচ তলা ২০টি ভবন,সহ প্রকল্পের মোট ১৩৯টি ভবন নির্মাণ করা হবে। প্রতিটি পাঁচ,তলা ভবনে থাকছে ৪৫৬ বর্গফুট আয়তনের ৩২টি করে ফ্ল্যাট। সব ভবন নির্মিত হলে উদ্বাস্তু-জীবনের অ-স্বাস্থ্যকর, নোংরা পরিবেশ ছেড়ে সাজানো পরি-পাটি দালানে উঠবেন মোট প্রায় সাড়ে চার হাজার পরিবার। প্রতিটি ফ্ল্যাটে পানি, বিদ্যুৎ, গ্যা,স সিলিন্ডারের সুবিধা থাকবে। প্রতিটি ভবনে থাকবে সৌর-বিদ্যুতের প্যানেল।

প্রকল্প পরিচালক জানান, প্রকল্প এলাকায় ১৪টি খেলার মাঠ, সবুজ জায়গা, মসজিদ, মন্দির, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, পুলিশ ও ফায়ার-স্টেশন, তিনটি পুকুর, নদীতে দুটি জেটি, দুটি বিদ্যুতের সাবস্টেশন থাকবে।

এখান থেকে শেয়ার দিন

Comments are closed.




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme