Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
ফ্রান্সে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বাংলাদেশিরা, প্রয়োজন চুক্তি

ফ্রান্সে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বাংলাদেশিরা, প্রয়োজন চুক্তি

ফ্রান্স-বাংলাদেশ যৌথ চুক্তি না থাকায় বাংলাদেশের ড্রাইভিং লাইসেন্স থাকা সত্ত্বেও বৈধভাবে গাড়ি চালাতে পারছেন না প্রবাসী বাংলাদেশিরা। 

এতে চাকুরী প্রত্যাশীদের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরাও। 

ফ্রান্সে ড্রাইভিং প্রশিক্ষণের সঙ্গে যুক্ত ব্যক্তিরা মনে করেন, দ্রুত এই চুক্তি করে তা বাস্তবায়নে পদক্ষেপ নেয়া উচিত বাংলাদেশ সরকারের।

ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা চাকরি ব্যবসাসহ নানা পেশার সাথে যুক্ত রয়েছেন। এখানে চাকরির ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্সকে আলাদা যোগ্যতা হিসেবে ধরে নেয়া হয়। কিন্তু অনেকের বাংলাদেশি ড্রাইভিং লাইসেন্স থাকলেও ফ্রান্সের সাথে পারস্পরিক চুক্তি না থাকায় গাড়ি চালাতে পারছেন না তারা।

তারা বলছেন, শুধু চাকরি নয়, ফ্রান্সের সাথে ড্রাইভিং লাইসেন্সজনিত চুক্তি বাস্তবায়ন না হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরাও।

অপর বাংলাদেশি বলেন, ফ্রান্সে ড্রাইভিং প্রশিক্ষণ এর সঙ্গে যুক্ত ব্যক্তিদের প্রত্যাশা, বাংলাদেশ সরকার দ্রুত এই চুক্তি করে তা বাস্তবায়ন করবেন।

এই বিষয়ে বাংলাদেশ দূতাবাসের কেউ ক্যামেরার সামনে কথা বলতে চাননি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন, যাদের বাংলাদেশি ড্রাইভিং লাইসেন্স আছে তারা দূতাবাস থেকে একটি এটেস্টেশন নিয়ে স্থানীয় পুলিশের কাছে জমা দিলে তাদেরকে এক বছরের অনুমতি দেয়া হয়। 

তবে এক্ষেত্রে লাইসেন্সধারীদের ফ্রান্সের ড্রাইভিং কোর্স পাস করতে হয়। তবে কিছুদিন আগেও ফ্রান্সে রাজনৈতিক আশ্রয়প্রার্থীরা তাদের ড্রাইভিং লাইসেন্স পরিবর্তন করতে পারতো। 

তবে ২০১৯ সালের এপ্রিলে এ সংক্রান্ত ধারাটি বিলুপ্ত করার ফলে এখন আর বাংলাদেশিরা ড্রাইভিং লাইসেন্স পরিবর্তন করতে পারবে না এবং ফ্রান্সে প্রায় ৫০ হাজারের বেশি বাংলাদেশি বসবাস করছেন।

এখান থেকে শেয়ার দিন

Comments are closed.




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme