Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
মালয়েশিয়ার সাবেক-প্রধানমন্ত্রীর নাজিব রাজাকের ১২ বছর কারা-দণ্ড

মালয়েশিয়ার সাবেক-প্রধানমন্ত্রীর নাজিব রাজাকের ১২ বছর কারা-দণ্ড

আন্তর্জাতিক খবর: দীর্ঘ-দিন ক্ষ,মতার অধিকারী মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বি,রুদ্ধে আনা দু,র্নীতির সব কটি অ,ভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত তাকে ১২ বছর কারা-দন্ড ও ২১০ মিলিয়ন রিংগিত জরি-মানা করা হয়েছে । যদিও সব অ,ভিযোগে তিনি নিজেকে নির্দোষ-দাবি করেছেন।

জানা যায়, তার বি,রুদ্ধে সাতটি ‘মিলিয়ন ডলার’ দু,র্নীতির মা,মলা রয়েছে। এর আগে তিনি বিশ্বাস ভঙ্গ, মানি লন্ডারিং এবং ক্ষ,মতার অপ-ব্যবহার সংক্রান্ত ফৌজ-দারি মা,মলায় নিজেকে নির্দোষ-দাবি করেছিলেন। বি,চারক মোহামেদ নাজলান মোহামেদ ঘাজালি এর আদালতে এই রায়-ঘোষণা করেণ।

মালয়েশিয়া জাতীয় অন-লাইন সংবাদ মাধ্যম হারিয়ান মেট্রো মঙ্গলবার ( ২৮ জুলাই) এই তথ্য নিশ্চিত করে প্রতিবেদন প্রকাশ করেছে। নাজিব রাজাক এই রায়ের বি,রুদ্ধে আজ আপিল-করার পর তা সাথে সাথে আদালতে নাকচ-করে দিয়ে রায় ঘোষণা-করেন। রায়-ঘোষনার পর, নাজিবের সমর্থকদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেয়। করোনা-ভাইরাস মোকা-বেলায় দেশটিতে গন-জামায়েতে নিষে-ধাজ্ঞা থাকলেও মিটিং ও প্রতিবাদ-মিছিল করতে দেখা গেছে ।

ওয়ান মালয়েশিয়ান ডেভেলপমেন্ট বারহাদ ওয়ান এমডিবি কেলেঙ্কারির মাধ্যমে মূলতঃ বৈশ্বিক জালি-য়াতি এবং দু,র্নীতিতে দেশটির সম্পৃক্ততার বিষয়টি বেরিয়ে-এসেছে। তার বি,রুদ্ধে অন্যতম অ,ভিযোগ, ওয়ান এমডিবি প্রকল্পের ৪২ মিলিয়ন রিঙ্গিত অর্থাৎ ১০ মিলিয়ন মার্কিন ডলার সম-পরিমাণ অর্থ তৎকালীন মালয়েশিয়ান প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অ্যাকাউন্টে পাঠানো হয়েছিল। নাজিব রাজাক ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ক্ষ,মতায় ছিলেন।

বি,চারক মোহামেদ নাজলান মোহামেদ ঘাজালি কুয়ালালামপুর হাই-কোর্টকে বলেছেন, “সব সাক্ষ্যপ্রমাণ বিবেচনা করে দেখা যাচ্ছে প্রসিকিউশন সন্দেহাতীত-ভাবে তার বি,রুদ্ধে সব অ,ভিযোগ প্রমাণ করতে সমর্থ হয়েছে।

বিগত ২০১৮ সালে নির্বাচনে নাজিব রাজাকের পরাজয়-বরণ করার পর মাহাথির মোহাম্মদ ক্ষ,মতায় আসেন। তার বি,রুদ্ধে আনা দু,র্নীতির সব অ,ভিযোগ অ-স্বীকার করে নাজিব রাজাক দাবি-করেছেন, তার তৎকালীন অর্থ-নৈতিক উপ-দেষ্টাদের বিশেষ করে পলাতক ধন-কুবের ঝো লো’র মাধ্যমে তিনি ‘মিসলেড’ মানে ভুল পথে পরিচালিত হয়েছিলেন।

আরও জানা যায়, ঝোলোর বি,রুদ্ধে মালয়েশিয়া এবং যুক্তরাষ্ট্র দুই দেশেই আদালতে অ,ভিযোগ গঠন করা হয়েছে। তবে নাজিব রাজাকের বি,রুদ্ধে যেসব অ,ভিযোগ প্রমাণিত হয়েছে তার একেকটির জন্য ১৫ থেকে ২০ বছরের কারা-দণ্ড হতে পারে। রায়কে ঘিরে দেশটিতে অপতৎপরতা রুখতে ইতি-মধ্যে পুলিশ-প্রস্তুতি গ্রহণ-করেছেন। (সূত: আমারসংবাদ)

এখান থেকে শেয়ার দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme