Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
এবার যুক্তরাষ্ট্রকে পাল্টা-জবাব দিয়েছে চীন সরকার

এবার যুক্তরাষ্ট্রকে পাল্টা-জবাব দিয়েছে চীন সরকার

আন্তর্জাতিক খবর: চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চেংদু শহরে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের-নির্দেশ-দিয়েছে বেইজিং। আজ শুক্রবার এই নি,র্দেশ দেওয়া হয়। এই বিষয়ে বার্তা সংস্থা এএফপির প্রতি-বেদনে বলা হয়, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গ-রাজ্যের হিউ-স্টনে চীনের কনস্যুলেট ৭২ ঘণ্টার (শুক্রবার) মধ্যে বন্ধের-নির্দেশ দেয় মার্কিন পররাষ্ট্র-দপ্তর। যুক্তরাষ্ট্রের এই ঘোষণার-পর মূলত-বদলা-হিসেবে চেংদুতে মার্কিন কনস্যুলেট বন্ধের-নির্দেশ দিল চীন।

যুক্তরাষ্ট্রের ওই পদ,ক্ষেপের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় চীন বলে, এই পদক্ষেপ ভ,য়ংকর ও বিচার-বহির্ভূত। এই সিদ্ধান্ত প্র,ত্যাহার না হলে উপযুক্ত-জ,বাব দেওয়া হবে। এটি এক-ধরনের রাজনৈতিক উস-কানি ও আন্তর্জাতিক আইনের-লঙ্ঘন। তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র-দপ্তর বলে, দেশটির মেধা-স্বত্ব ও মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য র,ক্ষার জন্য এই উ,দ্যোগ নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওই ঘোষণার পর হিউস্টনে চীনা কন,স্যুলেট ভবন থেকে ধোঁয়ার–ড়তে দেখা যায়। মার্কিন কর্মকর্তাদের ধারণা, কন,স্যুলেট বন্ধের আগে চীনা কর্মকর্তারা তাদের নথি-পত্র হয়তো পুড়িয়ে-ফেলছেন। এছাড়াও মার্কিন কন,স্যুলেট বন্ধের সিদ্ধান্ত সম্পর্কে চীনের পররাষ্ট্র মন্ত্রনালয় একটি বিবৃতি-দিয়েছে। বিবৃতিতে তারা বলেছে, যুক্তরাষ্ট্রের অ-যৌক্তিক পদ,ক্ষেপের পা,ল্টা-জবাব হিসেবে আইন-সম্মত ও প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে বেইজিং।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বি,বৃতিতে বলা হয়, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক বর্তমানে যে অবস্থায় পৌঁছেছে, তা বেইজিং প্র,ত্যাশা করে না। তবে যা কিছু ঘটেছে, এর সব কিছুর জন্য যুক্তরাষ্ট্রই-দায়ী। তবে সামরিক, অর্থ-নৈতিকসহ বিভিন্ন ই,স্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনা,কর পরিস্থিতি বিরাজ-করছে। এমন প্রেক্ষা-পটে যুক্তরাষ্ট্রে তিন চীনা নাগরিক গ্রে,প্তার হয়েছেন। তাঁদের বি,রুদ্ধে ভিসা জালি-য়াতির অ,ভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।

এখান থেকে শেয়ার দিন

Comments are closed.




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme