Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
সমাপনী ও এইচ.এস.সি পরীক্ষা নিয়ে সচিবের মন্তব্য

সমাপনী ও এইচ.এস.সি পরীক্ষা নিয়ে সচিবের মন্তব্য

নিউজ ডেক্স: প্রাণ’ঘাতী করোনা-ভাইরাস সং’ক্রমণের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৩১ অগাস্ট পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে। চলতি বছরের ১ এপ্রিল এইচ.এস.সি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা-ভাইরাসের কারণে এই পরীক্ষা’সূচি স্থগিত করতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়।

স্থগিত পরীক্ষার পরবর্তী সময় ঘোষণা না করায় অ-নিশ্চয়তায় দিন পার করছে প্রায় ১২ লাখ পরীক্ষার্থী। সোমবার (২৪ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের-ব্রিফিংয়ের সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রি’পরিষদ সচিব জানান, এইচ.এস.সি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত আসছে।

এছাড়াও ৫ম ও ৮ম শ্রেণির সমাপনী পরীক্ষার বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় দ্রুত সিদ্ধান্ত নেবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভা’পতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠক হয়। গণ’ভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রি’পরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

এইচ.এস.সি, ৮ম শ্রেণির সমাপনী পরীক্ষা জে.এস.সি-জে.ডি.সি এবং ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা পিইসির বিষয়ে বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা- জানতে চাইলে মন্ত্রি-পরিষদ সচিব বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা ও মাদরাসা এবং কারিগরি শিক্ষা বিভাগ তারা মোটা’মুটি আলোচনা করেছে। এইচ.এস.সি বা অন্যান্য পরীক্ষা সেটা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় আলোচনা করছে। তারা দেখবে, দেখে কুইকলি একটা সিদ্ধান্ত নেবে।’

‘সচিব (প্রাথমিক ও গণশিক্ষা) গতকালও প্রেসে কথা বলেছেন। তবে স্কুল-কলেজ এখনও খোলার মতো সময় হয়েছে বলে আমাদের কাছে মনে হচ্ছে না। কিন্তু পরীক্ষার-বিষয়ে ওনারা খুব স্ট্রংলি চিন্তা-ভাবনা করছেন, কীভাবে কী করা যায়।’

মন্ত্রি-পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম আরো বলেন, করোনা-ভাইরাস মহা’মারীর মধ্যেই দেশের কওমি মাদ্রাসা’গুলোকে ‘স্বাস্থ্য-বিধি মেনে’ ডিগ্রি ও মাস্টার্স পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছে সরকার। তবে ওদের পরীক্ষাগুলো ডিগ্রি ও মাস্টার্স লেভেলের। জেনারেল ক্ওমী মাদ্রাসা খুলবে-না। ওই (কিতাব বিভাগ খোলা) বিষয়ে সিদ্ধান্ত-হয়নি। তবে সরকার কিছু শর্ত দিয়েছে, অবশ্যই স্বাস্থ্য-বিধি মেনে পরীক্ষা নিতে হবে।

এখান থেকে শেয়ার দিন

Comments are closed.




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme