Notice :
আমাদের সাইটে আপনাদের স্বাগতম
৯ বছর বয়সেই স্নাতক

৯ বছর বয়সেই স্নাতক

মাত্র নয় বছর বয়সে স্নাতক সম্পন্ন করতে যাচ্ছে বেলজিয়ামের বিস্ময় বালক লরেন্ট সিমনস। তবে চলতি বছরের ডিসেম্বরে নেদারল্যান্ডের এডিনহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক শেষ করার কথা রয়েছে সিমনসের। যদি তাই হয় তাহলে সিমনসই হবে বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যাজুয়েট।

ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, অধিকাংশ মানুষের আইকিউ যেখানে ৯০ থেকে ১১০ এর মধ্যে সেখানে সিমনসের আইকিউ ১৪৫ এবং হাই স্কুলের সিলেবাস শেষ করতে তার লেগেছিল মাত্র আঠারো মাস!

সিমনস যে আর আট-দশটা শিশুর চেয়ে ভিন্ন তা প্রথম বুঝতে পারে তার দাদ-দাদী। তবে তার বাবা-মা তা কানে তুলেননি। তবে স্কুলের শিক্ষকদের কথায় বিশ্বাস করেন যে তাদের সন্তান অমিত প্রতিভাধর।

তারপর থেকে সিমনসকে তারা চলতে দিয়েছেন নিজের মতো করে। ডাক্তার বাবা ছেলেকে নিজের মতো একজন ডাক্তার রূপে দেখতে চাননি এবং ছেলের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রতি আগ্রহ দেখে তাকে সে বিষয়েই পড়তে দিয়েছেন। যার ফলাফল ছেলের এই অভাবনীয় সাফল্য।

সিমনস সিএনএনকে বলেন, তার পরবর্তী পরিকল্পনা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের উপর পিএইচডি ডিগ্রি নেওয়া এবং পাশাপাশি মেডিসিনে স্নাতক সম্পন্ন করা। তবে সিমনস স্বপ্ন দেখে একদিন সে কৃত্রিম হৃদযন্ত্র তৈরি করবে, আবিষ্কার করবে নতুন নতুন সব জিনিস।

সিমনসের প্রতিভার খবর ছড়িয়ে পড়েছে চারদিকে এবং বিশ্বের নামী বিশ্ববিদ্যালয়গুলো ইতোমধ্যে তার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে।

এর আগে সবচেয়ে কম বয়সে স্নাতক শেষ করেছিল আমেরিকার মিকেল কারনে। মাত্র দশ বছর বয়সে ইউনিভার্সিটি অব আলাবামা থেকে স্নাতক শেষ করেছিল সে।

এসইউ

এখান থেকে শেয়ার দিন

Comments are closed.




© All rights reserved © 2019 agambarta24.com
Design BY NewsTheme